1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৬:৫৩ পূর্বাহ্ন

মানিলন্ডারিং ও সাইবার অপরাধ প্রতিরোধে স্টেক হোল্ডারদের সহযোগিতা চাইলেন সিআইডি চিফ

  • সময় : বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী, ২০২৪
  • ২৮

স্টাফ রিপোর্টার-

মানিলন্ডারিং ও সাইবার অপরাধ প্রতিরোধে আয়োজিত Combatting Mechanism against Digital Exploitation for Financial Gain বিষয়ক দিনব্যাপি আন্তর্জাতিক সেমিনারে সিআইডি প্রধান অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি বিভিন্ন স্টেক হোল্ডারদের সহযোগিতা চেয়েছেন।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারী) সকালে সিআইডির সদর দপ্তরের কন্ফারেন্স রুমে সিআইডি প্রধান অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া’র সভাপতিত্বে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সভাপতির বক্তব্যে সিআইডি প্রধান বলেন, মানিলন্ডারিং ও সাইবার অপরাধ প্রতিরোধে আইন প্রয়োগকারী সংস্থার পাশাপাশি বেসরকারী খাত, সুশীল সমাজ, একাডেমিয়া, আন্তর্জাতিক সংস্থা সহ সমাজের সকল ক্ষেত্রের স্টেকহোল্ডারদের সক্রিয় অংশগ্রহণ এবং সহযোগিতা প্রয়োজন।

তিনি জানান, ইতিমধ্যেই সিআইডি তদন্তকারী অফিসারদের স্ক্ষমতা এবং পেশাদারী দক্ষতা উন্নত করতে ধারাবাহিক প্রশিক্ষণ সেশন ও কর্মশালার ব্যবস্থা করছে সেখানে তিনি বাংলাদেশের বন্ধু হিসেবে মার্কিন দূতাবাস ও এফবিআইকে অবদান রাখার জন্য আহবান করেন।

তিনি আজকের সেমিনারে  Keynote উপস্থাপনকারী ও অন্যান্য বক্তাদের অংশগ্রহনের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন এবং সাইবার ও মানিলন্ডারিং অপরাধ দমনে বাংলাদেশ ও আমেরিকার বন্ধুত্ব ও সহযোগিতা উত্তরোত্তর বৃদ্ধি পাবে মর্মে আশাবাদ ব্যক্ত করেন।

এদিন ফিন্যান্সিয়াল ক্রাইম বিষয়ক Keynote উপস্থাপন করেন Mr. Derek Odney (Illicit Finance Technical Advisor, United States Secret Service) এবং সাইবার ক্রাইম বিষয়ক Keynote উপস্থাপন করবেন Robert J. Cameron, Federal Bureau of Investigation(FBI), USA।

সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন Mr. Michael Hintz, LEAA এবং  ভার্চুয়ালি সংযুক্ত হয়ে বক্তব্য প্রদান করেন Assoc. Prof. Dr. Khan Sarfaraz Ali, Ph.D., M.Phil. Visiting Scholar, INTI International University, Malaysia, Jason B. Capundan Ph.D. Fellow, MSCJ, Program Chair, Capiz State University, Philippines।

এসময় Mr. Derek Odney তার বক্তব্যে ক্রিপ্টোকারেন্সি, ব্লকচেইন এবং ব্লকচেইন ট্রান্সপারেন্সি সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। এছাড়াও ক্রিপ্টোকারেন্সি বিটকয়েনের জন্য ডেটা স্ট্রাকচারিং এবং হ্যাশ জেনারেটর অ্যাক্সেস করা সহ বর্তমান বিশ্বে বিটকয়েনের মূল্য সম্পর্কে সামগ্রিক ধারণা প্রদান করেন।Robert J. Cameron সাইবার ও মানিলন্ডারিং অপরাধ দমনে ডোমেইন টেকডাউনের গুরুত্ব এবং ডোমেইন টেকডাউনের জন্য কিছু গুরুত্বপূর্ণ ওপেন সোর্স ফ্রি টুলস সম্পর্কে আলোচনা করেন।এ সময় Mr. Michael Hintz, LEAA তার বক্তব্যে বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের সাথে অর্থ পাচার ও সাইবার অপরাধ দমনে কাজ করবে।

এছাড়া ভার্চুয়ালি সংযুক্ত হয়ে Jason B. Capundan Ph.D. ফিলিপাইনের প্রেক্ষাপট থেকে অর্থ পাচারের বিরুদ্ধে লড়াইয়ের অভিজ্ঞতা এবং এন্টি মানি লন্ডারিং কাউন্সিলের কার্যক্রমের সংক্ষিপ্ত বিবরণ দেন।পরবর্তীতে Prof. Dr. Khan Sarfaraz Ali মানি লন্ডারিং মোকাবেলায় সিআইডির সাফল্য তুলে ধরেন। তিনি মানিলন্ডারিং মামলা তদন্তে তদন্তকারী কর্মকর্তাদের সম্মুখীন হওয়া কিছু চ্যালেঞ্জের কথা উল্লেখ পূর্বক চ্যালেঞ্জ মোকাবেলার জন্য একটি কর্ম পরিকল্পনার প্রস্তাব করেন।

সিআইডি’র অতিরিক্ত পুলিশ সুপার মিডিয়া মো: আজাদ রহমান এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেন, সেমিনারে সিআইডির তদন্ততদারকী, তদন্তকারী সহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪