1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:৫৫ অপরাহ্ন
শিরোনাম :

তরুণদের শিক্ষা, স্বাস্থ্য, পরিবেশ, প্রজনন স্বাস্থ্য রক্ষায় এগিয়ে আসতে হবে : রাশেদ খান মেনন

  • সময় : বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০২৩
  • ৫৫

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, গবেষণা তথ্য অনুযায়ী জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশের উপকূল থেকে প্রায় তিন কোটি মানুষ ভবিষ্যতে বাস্তুচ্যুত হবে। আজকে চট্টগ্রামে বন্যা, পাহাড়ের ভূমিধস জলবায়ু পরিবর্তনেরই প্রভাব।

তরুণদের পরিবর্তনের দূত হিসেবে ভূমিকা রাখার আহ্বান জানিয়ে তিনি বলেন, সারা বিশ্বে দেখা গেছে জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে মুক্তির জন্য যুবকরা বিভিন্ন জায়গায় আন্দোলন সংগ্রাম করছে। তরুণদেরও শিক্ষা, স্বাস্থ্য, পরিবেশ, প্রজনন স্বাস্থ্য রক্ষায় এগিয়ে আসতে হবে।

বৃহস্পতিবার (১০ আগস্ট) আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) আয়োজিত এক আলোচনায় এসব কথা বলেন তিনি।

রাশেদ খান মেনন বলেন, গবেষণা তথ্য অনুযায়ী জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশের উপকূল থেকে প্রায় তিন কোটি মানুষ ভবিষ্যতে বাস্তুচ্যুত হবে। এই জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে দেশ এবং বিশ্বকে বাঁচতে পারে একমাত্র তরুণরাই। বাংলাদেশের ইতিহাসের দিকে তাকালে দেখা যায়, সব আন্দোলনে যুবকরাই নেতৃত্ব দিয়েছে।

তিনি বলেন, পাহাড়ের আদিবাসী কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার বিষয়ক কার্যক্রমকে শুধুমাত্র এনজিওর মধ্যে সীমাবদ্ধ না রেখে এটিকে রাজনৈতিক ও রাষ্ট্র্রীয় দায়িত্ব হিসেবে দেখা দরকার।

সভায় মটস্ কারিতাস পরিচালক জেমস গোমেজ জানান, এ বিশ্বে যুবকদের সংখ্যা বেশি, এজন্যই এবারের প্রতিপাদ্যে যুবকরা প্রাধান্য পেয়েছে। যুবকদের কারিগরি শিক্ষার পাশাপাশি আদিবাসী জনগোষ্ঠীর অধিকার সুরক্ষায় এগিয়ে আসতে হবে।

এজন্য মট্স কারিতাস আদিবাসী জনগোষ্ঠীর উন্নয়নে ৩৩% যুবকদের কারিগরী প্রশিক্ষণের সুযোগ রেখেছে বলে জানান তিনি।

বা বু ম / অ জি

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪