1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
শুক্রবার, ০৩ মে ২০২৪, ১১:২৯ পূর্বাহ্ন
শিরোনাম :
জাতিসংঘে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ রেজুলেশন সর্বসম্মতিক্রমে গৃহীত জলবায়ু পরিবর্তনের কারণে দেশে বন্যার শঙ্কা রয়েছে-প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিরা অবৈধভাবে প্রভাব বিস্তার করলে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণের নির্দেশ ইসির ৩ দিনের রিমান্ডে মিল্টন সমাদ্দার দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু, চলবে ৯ মে পর্যন্ত টাঙ্গাইল পলিটেকনিক ইনস্টিটিউটে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মানে কারিগরি শিক্ষার গুরুত্ব ও করণীয় বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত কুমিল্লা বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা প্রত্যাখ্যান শতভাগ শিক্ষার্থীর মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে জাল জালিয়াতির মামলা অবশেষে গ্রেফতার মিল্টন সমাদ্দার মিল্টন সমাদ্দারকে গ্রেফতার করেছে ডিবি

যুক্তরাষ্ট্র মস্তিষ্কের আলঝেইমার রোগের প্রথম ওষুধের অনুমোদন দিল

  • সময় : শুক্রবার, ৭ জুলাই, ২০২৩
  • ৬৯

আন্তর্জাতিক ডেস্ক

মস্তিষ্কের রোগ আলঝেইমার (স্মৃতিবিলোপের) প্রথম ওষুধ লিকেম্বি’র অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় খাদ্য ও ওষুধ প্রশাসন (ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন-এফডিএ)। জাপানি কোম্পানি ইসাই’র তৈরি এই ওষুধটি শুক্রবার এফডিএ’র অনুমোদন পেয়েছে বলে জানিয়েছে এপি ও ব্লুমবার্গ।

স্মৃতিবিলোপকে সাধারণভাবে বলা হয় ডিম্যানশিয়া। সেই ডিম্যানশিয়ারই একটি বিশেষ ধরনের নাম আলঝেইমার। বিশ্বজুড়ে যত স্মৃতিবিলোপ রোগী রয়েছেন, তাদের বেশিরভাগই আলঝেইমারে আক্রান্ত।

এই রোগে আক্রান্ত রোগীদের মস্তিষ্কে অ্যামিলয়েড বিনা নামের এক প্রকার বিষাক্ত প্রোটিন তৈরি হতে থাকে, যা পরে দলা পাকিয়ে অ্যামিলয়েড স্তর গঠন করে। এই স্তর ধীরে ধীরে ধ্বংস করতে থাকে মস্তিষ্কের স্নায়ুকোষ বা নিউরনগুলো। ফলে স্মৃতি হারাতে থাকে রোগী এবং একসময় মস্তিষ্কের কার্যকারিতা সম্পূর্ণ নষ্ট হয়ে যাওয়ায় রোগীর সাধারণ চিন্তা ভাবনা ও কথা বলার ক্ষমতাও হারিয়ে ফেলেন।

আলঝেইমার হওয়ার পর প্রাথমিক অবস্থায় এই রোগটি ধরা পড়ে না। কয়েক বছর পর প্রকাশিত হয় এ রোগের উপসর্গ। ঠিক কী কারণে এই রোগ মানুষের হয়, তা এখনও অজনা। তবে বিশেষজ্ঞরা জানিয়েছেন যারা অত্যাধিক স্নায়বিক চাপে ভোগেন কিংবা জীবনের কোনো এক সময়ে মাথায় বড় আঘাত পেয়েছেন, তাদের এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি।

বর্তমানে বিশ্বজুড়ে ৬ লাখ ৫০ হাজারেরও বেশি আলজেইমার রোগী রয়েছেন এবং তাদের মধ্যে এক লাখেরও বেশি রোগী যুক্তরাষ্ট্রের।

এফডিএর শুক্রবারের নির্দেশনা অনুযায়ী, আলঝেইমার রোগের প্রাথমিক পর্যায়েই প্রয়োগ করা যাবে এই ওষুধ এবং রোগীকে অবশ্যই চিকিৎসকের পরামর্শ বা ব্যবস্থাপত্র অনুযায়ী তা সেবন করতে হবে।

যদি রোগীর মস্তিষ্কে অ্যামিলয়েড বিনার স্তর না থাকে, তাহলে এই ওষুধটি একদমই ব্যবহার না করার পরামর্শ দেওয়া হয়েছে এফডিএর নির্দেশনায়; কারণ সেক্ষেত্রে মস্তিষ্কে রক্তক্ষরণ ও মস্তিষ্ট গলে যাওয়ার মতো গুরুতর প্রাণঘাতী সমস্যায় আক্রান্ত হতে পারেন রোগী।

এ কারণে কেবলমাত্র চিকিৎসকের পরামর্শ বা ব্যবস্থাপত্র অনুযায়ী লিকেম্বি ব্যবহার করা যাবে বলে উল্লেখ করা হয়েছে এফডিএর বিবৃতিতে।

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ ও এপির প্রতিবেদন অনুসারে, জাপানের ইসাই ও মার্কিন কোম্পানি বায়োজেন যৌথভাবে যুক্তরাষ্ট্রের বাজারে এই ওষুধটি সরবরাহ করবে।

বা বু ম / অ জি

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪