1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৮:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম :
গাজীপুরে যমুনা ট্রেনের ইঞ্জিনে আগুন পুলিশ সার্ভিস এসোসিয়েশনের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠিত ব্যাটারি চালিত অটোরিকশা বন্ধে অভিযান চালাচ্ছে ডিএমপি ‘নো হেলমেট, নো ফুয়েল’ কার্যক্রম বাস্তবায়নের জন্য পুলিশ কর্মকর্তাদের কঠোর নির্দেশনা পবিত্র ঈদুল আযহায় এ বছর এক কোটি ২৯ লাখ ৮০ হাজার ৩৬৭টি পশু কোরবানির জন্য প্রস্তুত আছে-মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী এক সময়ের জনপ্রিয় রেডিও ও টেপরেকর্ডার এখন বিলুপ্ত প্রায় ৬ হাজার পিস ইয়াবাসহ নারী মাদক ব্যবসায়ী আটক! সাভারে সাংবাদিককে নিয়ে অপপ্রচার, তিন জনের বিরুদ্ধে লিগ্যাল নোটিশ যানজট নিয়ন্ত্রণে নগরবাসীর আন্তরিকতা ও সহযোগীতা প্রয়োজন- ডিএমপি কমিশনার আরসার আস্তানায় র‌্যাবের অভিযান

চসিকের ১৮৮৭ কোটি টাকার বাজেট ঘোষণা

  • সময় : বুধবার, ২১ জুন, ২০২৩
  • ৪০

নিজস্ব প্রতিবেদক

২০২৩-২৪ অর্থবছরের জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) ১ হাজার ৮৮৭ কোটি টাকার বাজেট ঘোষণা করেছে। 

বুধবার (২১ জুন) আন্দরকিল্লায় চসিকের পুরাতন ভবনের কে বি আবদুস সাত্তার মিলনায়তনে নতুন অর্থবছরের বাজেট ঘোষণা করেন চসিক মেয়র এম রেজাউল করিম চৌধুরী।

একই সঙ্গে ২০২২-২৩ অর্থবছরের ১ হাজার ১৭৬ কোটি ২৮ লাখ টাকার সংশোধিত বাজেট উপস্থাপন করা হয়। যদিও গত অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল ২ হাজার ১৬১ কোটি ২৭ লাখ ৫০ হাজার টাকা।

এবারের প্রস্তাবিত বাজেটে আয় ধরা হয়েছে ১ হাজার ৮৮৭ কোটি ২৮ লাখ টাকা, যা প্রস্তাবিত ব্যয়ের সমান। অর্থাৎ কোনো ঘাটতি রাখা হয়নি। এর মধ্যে উন্নয়ন অনুদান খাত থেকে সর্বোচ্চ ৮৯৪ কোটি টাকা আয়ের লক্ষ্য ধরা হয়েছে। হাল কর ও অভিকর খাতে ২২৪ কোটি ১৫ লাখ টাকা আয় ধরা হয়েছে, যা দ্বিতীয় সর্বোচ্চ। আর বকেয়া কর খাতে ২২২ কোটি ৩৫ লাখ এবং অন্যান্য কর খাতে ১৯৩ কোটি টাকাই মূল আয়ের উৎস।

বিপরীতে প্রস্তাবিত বাজেটে ৯৪২ কোটি টাকার উন্নয়নকাজে ব্যয় করবে চসিক। এছাড়া বেতন, ভাতা ও পারিশ্রমিক খাতে ৩১০ কোটি টাকা, জলাবদ্ধতা নিরসন কাজের জন্য ২৫ কোটি টাকা এবং আর মশকনিধন কার্যক্রমে ৫ কোটি টাকা খরচ করা হবে বলে বাজেটে উল্লেখ করা হয়।

বাজেট অধিবেশন শেষে মেয়র রেজাউল করিম সাংবাদিকদের বলেন, বাজেটে প্রধানমন্ত্রীর ব্যয় সংকোচন নীতি অনুসরণ করা হয়েছে। তাই গত বছরের চেয়ে কম আকারের বাজেট ঘোষণা করা হয়েছে। চসিকে প্রকল্প ছাড়া তেমন কোনো বরাদ্দ দেওয়া হয় না। একারণে নিজেদের আয় থেকে ব্যয় করতে হয়। আয় বাড়ানোর জন্য চট্টগ্রাম বন্দরে আমদানি-রপ্তানির ওপর কর আরোপের অনুমতি সংক্রান্ত নীতিমালা অনুমোদনের জন্য স্থানীয় সরকার বিভাগে চিঠি দেওয়া হয়েছে। অনুমতি পেলে সরকারি বরাদ্দের ওপর নির্ভরশীল থাকতে হবে না।

বাজেট ঘোষণা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম। বাজেট বিবরণী উপস্থাপন করেন অর্থ ও সংস্থাপন বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ও কাউন্সিলর মো. ইসমাইল। এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চসিকের সচিব খালেদ মাহমুদ, ভারপ্রাপ্ত প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা হুমায়ুন কবির।

বা বু ম / অ জি

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪