1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:১১ পূর্বাহ্ন
শিরোনাম :
তীব্র তাপ প্রবাহের সাথে বেড়েছে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ ভারতে দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শুরু থাই প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রীর অংশগ্রহণ নাগরিক জীবনে সর্বত্রই পুলিশের অবদান রয়েছে- ডিএমপি কমিশনার ইউক্রেন-ইসরায়েলের সহায়তা বিলে বাইডেনের স্বাক্ষর আবারও সারাদেশে ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের ২৮৮ সেনা-বিজিপি সদস্যদের হস্তান্তর সম্পন্ন চলমান যুদ্ধ বন্ধে বিশ্ব নেতাদের নিকট প্রধানমন্ত্রীর আহ্বান মন্ত্রী-এমপির স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ-ওবায়দুল কাদের

আফগানিস্তানে তীব্র শীতে ১২৪ জনের মৃত্যু

  • সময় : মঙ্গলবার, ২৪ জানুয়ারী, ২০২৩
  • ৭০

ডেস্ক নিউজঃ

আফগানিস্তানে গত ১৫ দিনে তীব্র ঠান্ডায় ১২৪ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে তালেবান সরকার। এক দশকের মধ্যে সবচেয়ে তীব্র শীতে প্রায় ৭০ হাজার গবাদি পশুও মারা গেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি আজ (মঙ্গলবার) এক প্রতিবেদনে জানিয়েছে এ খবর।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, এ মাসের বেশিরভাগ সময়ই আফগানিস্তানের তাপমাত্রা ছিল হিমাঙ্কের নিচে। বিশেষ করে পাহাড়ী অঞ্চলগুলোতে তাপমাত্রা তুলনামূলক কমে গেছে। ঠান্ডায় যারা প্রাণ হারিয়েছেন তাদের অধিকাংশই রাখাল বা গ্রামাঞ্চলে বসবাসকারী মানুষ। তাদের বেশিরভাগই দুর্গম এলাকায় বসবাস করায় স্বাস্থ্যসেবা পায়নি।

তালেবানের দুর্যোগ ব্যবস্থাপনার ভারপ্রাপ্ত মন্ত্রী মোল্লা মোহাম্মদ আব্বাস আখুন্দ জানিয়েছেন, আফগানিস্তানের অনেক এলাকা এখনো তুষারে ঢাকা। অনেক শহরে পৌঁছাতে পারছে না উদ্ধারকর্মীরা। উদ্ধারের জন্য সামরিক হেলিকপ্টার পাঠানো হলেও পাহাড়ী এলাকায় পৌঁছাতে পারেনি তারা। আগামী ১০ দিনের পূর্বাভাসে তাপমাত্রা উষ্ণ হবে বলে জানান তিনি। তবে ক্রমবর্ধমান মৃত্যু নিয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি।

বিবিসি জানিয়েছে, তালেবান আফগান নারীদের বেসরকারি সংস্থায় কাজ করা নিষিদ্ধ করার পর সাম্প্রতিক সপ্তাহগুলোতে অনেক সাহায্য সংস্থা কার্যক্রম স্থগিত করেছে। যে কারণে মৃত্যু বাড়ছে দেশটিতে। তবে তালেবান সরকার জানিয়েছে, জাতিসংঘসহ অন্য মানবাধিকার সংস্থাগুলো কীভাবে আফগানিস্তানে কাজ করবে তার উপায় খুঁজে বের করার চেষ্টা করছে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪