1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
রবিবার, ০৫ মে ২০২৪, ০৬:১৬ অপরাহ্ন

কৃষি ঋণ দিতে চুক্তিতে লোক নিতে পারবে ব্যাংক

  • সময় : বৃহস্পতিবার, ২২ জুন, ২০২৩
  • ৫৯

নিজেস্ব প্রতিবেদক

কৃষি ঋণের বিতরণ, আদায় ও তদারকির জন্য ব্যাংক চুক্তিভিত্তিক জনবল নিয়োগ দিতে পারবে। তবে যাদের নিয়োগ দেবে তাদেরকে অবশ্যই এনজিও বা ক্ষুদ্র ঋণ সংস্থার প্রতিষ্ঠানে তিন বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

বৃহস্পতিবার (২২ জুন) কেন্দ্রীয় ব্যাংকের কৃষি ঋণ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর কাছে পাঠিয়েছে। ‘ অ্যাগ্রি ক্রেডিট সুপারভাইজার (চুক্তিভিত্তিক)’ নামের এ পদে স্বচ্ছ প্রক্রিয়ায় নিয়োগ দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

সার্কুলারে বলা হয়, দেশে কাঙ্ক্ষিত কৃষি উৎপাদনে সহায়তার পাশাপাশি কৃষকদের অনুকূলে ঋণপ্রবাহ, বিনিয়োগ বৃদ্ধি, দারিদ্র্য বিমোচন, পল্লী অঞ্চলের জনসাধারণের জীবনমান উন্নয়ন এবং কৃষি খাতে কোভিড-১৯ এর নেতিবাচক প্রভাব কাটিয়ে উঠতে সহায়ক ভূমিকা পালনের বিষয়টি ২০২২-২০২৩ অর্থবছরের কৃষি ও পল্লী ঋণ নীতিমালা ও কর্মসূচিতে অন্তর্ভুক্ত করা হয়। নীতিমালার কৃষি ঋণ বিতরণ, আদায় এবং প্রদত্ত ঋণের সদ্ব্যবহার যাচাইয়ের সুবিধার্থে ব্যাংকের শাখা পর্যায়ে প্রয়োজনীয় সংখ্যক লোকবল নিয়োগের ব্যবস্থা নেওয়ার নির্দেশনা রয়েছে। ব্যাংকের নিজস্ব নেটওয়ার্কের মাধ্যমে ঋণ বিতরণ করলে কৃষকেরা অপেক্ষাকৃত কম সুদে ঋণ গ্রহণ করতে পারেন এবং মনিটরিংয়ের মাধ্যমে ঋণের গুণগতমান বজায় রাখা সহজ হয় বিবেচনায় নীতিমালার কৃষি ঋণ বিতরণের ক্ষেত্রে এমএফআই লিংকেজ ক্রমান্বয়ে হ্রাস করে নিজস্ব নেটওয়ার্কের মাধ্যমে ঋণ বিতরণে সচেষ্ট হওয়ার জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে।

এরই ধারাবাহিকতায় সম্প্রতি এনজিও, এমএফআই-এ কর্মরত অভিজ্ঞ জনবলকে ব্যাংকে চুক্তিভিত্তিক নিয়োগের বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সে পরিপ্রেক্ষিতে কৃষি ঋণের জন্য প্রয়োজন অনুযায়ী ব্যাংকের বিদ্যমান জনবল কাঠামোর অতিরিক্ত হিসেবে সম্পূর্ণ অস্থায়ী ভিত্তিতে এনজিও, এমএফআই-এ কর্মরত অভিজ্ঞ জনবলকে নিম্নোক্ত শর্তে ‘অ্যাগ্রি ক্রেডিট সুপারভাইজার (চুক্তিভিত্তিক)’ পদে স্বচ্ছ প্রক্রিয়ায় নিয়োগের ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হলো।

বা বু ম / অ জি

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪