1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৭:৫৯ পূর্বাহ্ন
শিরোনাম :
গাজীপুরে যমুনা ট্রেনের ইঞ্জিনে আগুন পুলিশ সার্ভিস এসোসিয়েশনের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠিত ব্যাটারি চালিত অটোরিকশা বন্ধে অভিযান চালাচ্ছে ডিএমপি ‘নো হেলমেট, নো ফুয়েল’ কার্যক্রম বাস্তবায়নের জন্য পুলিশ কর্মকর্তাদের কঠোর নির্দেশনা পবিত্র ঈদুল আযহায় এ বছর এক কোটি ২৯ লাখ ৮০ হাজার ৩৬৭টি পশু কোরবানির জন্য প্রস্তুত আছে-মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী এক সময়ের জনপ্রিয় রেডিও ও টেপরেকর্ডার এখন বিলুপ্ত প্রায় ৬ হাজার পিস ইয়াবাসহ নারী মাদক ব্যবসায়ী আটক! সাভারে সাংবাদিককে নিয়ে অপপ্রচার, তিন জনের বিরুদ্ধে লিগ্যাল নোটিশ যানজট নিয়ন্ত্রণে নগরবাসীর আন্তরিকতা ও সহযোগীতা প্রয়োজন- ডিএমপি কমিশনার আরসার আস্তানায় র‌্যাবের অভিযান

ঠাকুরগাঁওয়ে মহাসড়কে অবৈধ যানবাহনের দাপট, ঘটছে দুর্ঘটনা

  • সময় : সোমবার, ৩১ আগস্ট, ২০২০
  • ২৮৩

উচ্চ আদালতের নিষেধাজ্ঞা থাকার পরও ঠাকুরগাঁওয়ের বিভিন্ন মহাসড়কে চলছে নসিমন-করিমনসহ অবৈধ সব যানবাহন। এসব যানবাহনের চালকদের নেই কোন লাইসেন্স। ফলে যানজট সৃষ্টির পাশাপাশি প্রায় সময় ঘটছে দুর্ঘটনা, যাচ্ছে অসংখ্য মানুষের প্রাণ।

প্রশাসন বলছে, সরকারের সড়ক পরিবহনের নতুন আইনটি পুরোপুরি কার্যকর না হওয়ায় নানা ধরনের প্রতিবন্ধকতার সম্মুখিন হচ্ছেন। তারপরও চেষ্টা করছে অবৈধ যানবাহন চলাচল বন্ধ করার জন্য।

সোমবার দুপুরে সরেজমিনে দেখা গেছে, সবচেয়ে ব্যস্ততম সড়ক ঠাকুরগাঁও-ঢাকা ও ঠাকুরগাঁও-পঞ্চগড় মহাসড়ক। প্রতিদিন এই সড়কে চলাচল করে দূরপাল্লার যানবাহন।

এ সড়কে দাপিয়ে বেড়াচ্ছে নছিমন, করিমন, ভটভটি, মাহেন্দ্র ট্রাক্টর, ব্যাটারি চালিত অটোরিকশা, পাগলু ও ব্যাটারি চালিত ভ্যানসহ কয়েক হাজার অবৈধ তিন চাকার যানবাহন। শুধু এ সড়কেই নয় জেলার আঞ্চলিক সড়কগুলোরও একই অবস্থা।

উদ্বেগজনক হারে মহাসড়ক ও আঞ্চলিক সড়কে অবৈধ যানবাহনের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ধীরগতির এসব যানবাহনের কারণে মহাসড়কে যান চলাচল বিঘিœত হচ্ছে। নিয়মিত ঘটছে দুর্ঘটনা, মারা যাচ্ছে অসংখ্য মানুষ।

মহাসড়কে অবৈধ যানবাহন চলাচল বন্ধে উচ্চ আদালতের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এর পাশপাশি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকেও প্রজ্ঞাপন জারি করা হয়েছে। তবে সরেজমিনে সেসব নিষেধাজ্ঞা বা আইন মানছে না অবৈধ যানবাহনের চালকেরা।

ঢাকা থেকে ঠাকুরগাঁওগামী ট্রাকের চালক সাইফুদ্দিন বলেন, তিন চাকার যানবাহনগুলোর চালকদের কোন লাইসেন্স নেই। যেভাবে খুশি তারা সেভাবেই মহাসড়ক দিয়ে গাড়ি চালায়। এ কারণে আমাদের গাড়ি ধীরগতিতে চালাতে হয়। হর্ণ দিলেও সড়ক থেকে অবৈধ গাড়িগুলো সাইড দেয়না, এতে প্রায় সময় দুর্ঘটনা ঘটছে।

ঠাকুরগাঁও শহরের মুসলিমনগর এলাকার বাসিন্দা নজরুল ইসলাম বলেন, মহাসড়ক ও আঞ্চলিক সড়কে তিন চাকার অবৈধ যানবাহনগুলো যত্রতত্র ভাবে রাখা হয়। এতে চলাচল করতে পথচারীদের দুর্ভোগ পোহাতে হয়।

শহরের হাজীপাড়ার বাসিন্দা সেলিমা আক্তার বলেন, আইনের সঠিক প্রয়োগ বা বাস্তবায়ন না থাকায় অবাধে মহাসড়ক ও আঞ্চলিক সড়ক দাপিয়ে বেড়াচ্ছে তিন চাকার অবৈধ যানবাহন। কিছুদিন আগে বালিয়াডাঙ্গী সড়কে ট্রাক ও তিন চাকার পাগলু সংষর্ঘে ৩ জন মারা গেছে।

সুশাসনের জন্য নাগরিক (সুজন) ঠাকুরগাঁও জেলা শাখার সাধারণ সম্পাদক আব্দুল লতিফ বলেন, অবৈধ যানবাহনের জন্য সরকার যে আইন প্রণয়ন করেছে তা বাস্তবায়ন হচ্ছে না। সে কারণে মহাসড়কে অবৈধ যানবাহন চলাচল করছে। এতে দুর্ঘটনা ও মৃত্যুর হারও বাড়ছে। তাই সরকার যে আইন ঘোষণা করেছিল তা দ্রুত বাস্তবায়ন করা হোক।

ঠাকুরগাঁওয়ের পুলিশ সুপার মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, বিভিন্ন কারণে আমরা প্রতিবন্ধকতার সম্মুখিন হচ্ছি যেমন সরকারের সড়ক পরিবহনের নতুন আইনটি পুরোপুরি কার্যকর করা সম্ভব হয়নি।

তারপরও আমরা চেষ্টা করছি যাতে অবৈধ যানবাহন চলাচল করতে না পারে।

সেক্ষেত্রে হাইওয়ে পুলিশের পাশাপাশি জেলা পুলিশ নিয়মিত অভিযান পরিচালনা করছে এবং সচেতনামুলক প্রচারণা করা হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪