1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
রবিবার, ০৫ মে ২০২৪, ০৩:৫৯ অপরাহ্ন

জঙ্গি ছিনিয়ে নেওয়ার এক বছর; দেশ ছাড়ার সামর্থ্য জঙ্গিদের নেই: সিটিটিসি

  • সময় : সোমবার, ২০ নভেম্বর, ২০২৩
  • ৯৫
কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান ও অতিরিক্তি কমিশনার আসাদুজ্জামান।
কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান ও অতিরিক্তি কমিশনার আসাদুজ্জামান।

নিজস্ব প্রতিবেদক,ঢাকা

রাজধানীর পুরার ঢাকার সিএমএম আদালত প্রাঙ্গণ থেকে থেকে গত বছরের এই দিনে (২০ নভেম্বর) দুই সাজাপ্রাপ্ত জঙ্গিকে আনসার আল ইসলামের সদস্যরা ছিনিয়ে নেয়। তাদের উদ্দেশ্য ছিল চারজন জঙ্গিকে ছিনিয়ে নেওয়া। জঙ্গি ছিনতাইয়ের সঙ্গে জড়িত বেশ কয়েকজনকে গ্রেফতার করেছি। এ ঘটনাইয় জেলখানা ও বাইরের মূল সমন্বয়ক পলাতক জঙ্গি আবু সিদ্দিক সোহলের স্ত্রী শিখাসহ জড়িতদের গ্রেফতার করা হয়েছে। সর্বশেষ গত মাসে ঢাকার পার্শ্ববর্তী সাভারে অভিযান চালানো হয়। কিন্তু দুর্ভাগ্যবশত অভিযানের দু’তিনদিন আগে পলাতক জঙ্গি আবু সিদ্দিক সোহল আস্তানা ত্যাগ করে। ডা. বক্তিয়ার নামে একজন আশ্রয় দিয়েছিলেন তাকে গ্রেফতার করা হয়েছে। এই ঘটনায় তিনি আদালতে জবানবন্দী দিয়েছেন বলে জানিয়েছেন কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান ও অতিরিক্তি কমিশনার আসাদুজ্জামান।

সোমবার (২০ নভেম্বর) বিকেলে রাজধানীর মিন্টো রোডে নিজ কার্যালয়ে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

আসাদুজ্জামান বলেন, আমরা আশাবাদী দুই পলাতক জঙ্গিকে গ্রেফতার করতে সক্ষম হবো। একজন সাধারণ অপরাধী আরেকজন জঙ্গিকাণ্ডে অপরাধীকে কোনোভাবেই এক করা যাবে না। এ ধরনের শীর্ষ ও ভয়ংকর জঙ্গিদের আদালতসহ যেকোনো জায়গায় আনা নেওয়ার ক্ষেত্রে আরও বেশি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া দরকার ছিল। সেটি অবশ্যই ঘাটতি ছিল। পরবর্তীতে এ ব্যাপারে সুস্পষ্ট নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া এ ধরনের আসামি আদালতে আনা নেওয়ার ক্ষেত্রেও গাইডলাইনস দেওয়া হয়েছে। এ ধরনের ঘটনা দ্বিতীয়টি ঘটানোর শক্তি সামর্থ্য জঙ্গি সংগঠনের নেই।

রাজনৈতিক পরিস্থিতির কারণে জঙ্গি অভিযান কিছুটা ভাটা পরেছে কিনা? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সিটিটিসি জঙ্গি বিরোধী ও সন্ত্রাসবাদবিরোধী অভিযানের জন্য ডেডিকেটেড। আমাদের সেই অভিযান চলমান। গত মাসেও সিলেটের মৌলভীবভাজারে বড় পাহাড়ে দুটি অভিযান চালানো হয়েছে। রাজনৈতিক পরিস্থিতি কিংবা নির্বাচনের কারণে জঙ্গি অভিযান ভাটা পরবে না।

সিটিটিসি প্রধান আরও বলেন, আগের মতোই অফলাইন ও অনলাইনে আমাদের সার্ভেলেন্স (নজরদারি) আছে। অনেকেই বলে থাকেন রাজনৈতিক পরিস্থিতির মধ্যে জঙ্গিরা মাথাচারা দেওয়ার চেষ্টা করতে পারে কিনা। এটা খুবই স্বাভাবিক। জঙ্গি সংগঠনগুলো এমন পরিস্থিতির সুযোগ নেয়। বিভিন্ন দেশে নজিরও রয়েছে। আমাদের দেশের জঙ্গি সংগঠনগুলো এই সময়ে রি-অরগানাইজ করার চেষ্টা করেছে বিভিন্ন ফর্মে। জামায়াতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া কিংবা ইমাম মাহমুদের কাফেলা দেখলে দেখা যায় জঙ্গিরা বিভিন্নভাবে রি-অরগানাইজ করার চেষ্টা করেছিল। সিটিটিসির তৎপরতায় জঙ্গিদের সব তৎপরতাকে নস্যাৎ করে দেওয়া হয়েছে। আনসার ফিল হিন্দাল শারক্বীয়া যেভাবে তাদের কার্যক্রম শুরু করেছিল এটা বাংলাদেশের জঙ্গিবাদের একটা বিরল ঘটনা। তাদের সকল সদস্যদের সশস্ত্র প্রশিক্ষিত করে তুলবে এটি ইতোপূর্বে হয়নি। ঠিক তাদের মতো করতে যাচ্ছিল ইমাম মাহমুদের কাফেলা।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪