1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১২:২৪ অপরাহ্ন

১৫ অক্টোবর উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশের ঘোষণা

  • সময় : সোমবার, ৭ অক্টোবর, ২০২৪
  • ১২

ডেস্ক রিপোর্ট-

আগামী ১৫ অক্টোবর বেলা ১১ টায় প্রকাশিত হতে যাচ্ছে এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল। বরাবরের তুলনায় এবার ফল প্রকাশ করতে কেন্দ্রীয়ভাবে অনুষ্ঠানের আয়োজন না করে নিজ নিজ শিক্ষা বোর্ড অফিস থেকে ফল প্রকাশ করা হবে।

আজ সোমবার (৭ অক্টোবর) আন্তঃশিক্ষা সমন্বয় কমিটির চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করে বলেন, ফল প্রকাশের সম্ভাব্য তারিখ নিয়ে প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিলো সেটা অনুমোদন হয়ে এসেছে।

এর আগে ২৫ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব মো. ইয়ানুর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে অসম্পূর্ণ এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রস্তুতে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটিকে নির্দেশনা দেওয়া হয়। অনুষ্ঠিত বিষয়গুলো পূর্ণমানে এবং বাতিল হওয়া পরীক্ষাগুলোর ক্ষেত্রে পরীক্ষার্থীদের এসএসসিতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে সাবজেক্ট ম্যাপিং করার নির্দেশনা দেওয়া হয় সেই চিঠিতে।

প্রসঙ্গত, গত ৩০ জুন শুরু হয় এইচএসসি ও সমমান পরীক্ষা। এতে অংশ নেয় ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ পরীক্ষার্থী। প্রথম দফায় প্রকাশিত রুটিন অনুযায়ী ৮ দিন পরীক্ষা হওয়ার পর কোটা সংস্কার আন্দোলন ঘিরে সৃষ্ট পরিস্থিতিতে ১৮ জুলাইয়ের সব পরীক্ষা স্থগিত করা হয়। এরপর তিন দফায় পরীক্ষা স্থগিত করে সরকার।

পরে ওই আন্দোলনে আওয়ামী লীগ সরকারের পতন হলে দায়িত্ব নেয় অন্তর্বর্তীকালীন সরকার। নতুন সরকার গত ১১ আগস্ট থেকে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয়। তবে পরীক্ষার্থীদের একটা অংশ স্থগিত পরীক্ষাগুলো বাতিল করার দাবিতে আন্দোলন শুরু করে। গত ২০ আগস্ট সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের ভবনের নিচে বিক্ষোভ করেন তারা। পরবর্তীতে বাতিল করা হয় স্থগিত সব পরীক্ষা। সিদ্ধান্ত হয়, স্থগিত পরীক্ষাগুলোর ফল নির্ধারণ করা হবে পরীক্ষার্থীদের এসএসসিতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে সাবজেক্ট ম্যাপিং করার মাধ্যমে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪