1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৭ পূর্বাহ্ন

শেয়ারবাজার অন্য যেকোন সময়ের চেয়ে শক্তিশালি: অর্থমন্ত্রী

  • সময় : শনিবার, ৩ অক্টোবর, ২০২০
  • ১৭৬

পুঁজিবাজার এখন অন্য যেকোন সময়ের চেয়ে শক্তিশালি এমন দাবি করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি মনে করেন, বিদেশ থেকে আসা রেমিট্যান্সের একটা অংশ পুঁজিবাজারেও বিনিয়োগ হচ্ছে, যার ফলে লেনদেন ও মুলধণের ঘাটতি কমে আসছে বলেও মত তার।

বিশেষজ্ঞরা অবশ্য বলছেন, বিনিয়োগকারিদের আস্থা ধরে রাখতে সুশাসন প্রতিষ্ঠা করার বিকল্প নেই। শক্তিশালি পুঁজিবাজার গড়ে তুলতে বহু কাজ বাকি বলে জানান বিএসইসির চেয়ারম্যান।সবশেষ কার্যদিবস বৃহস্পতিবারে ঢাকা স্টক এক্সচেঞ্জ-ডিএসইতে প্রধান সূচক বেড়েছে ৩২ পয়েন্ট। আর লেনদেন হয়েছে ৮৭৩ কোটি টাকা। পুরো সপ্তাহে সূচক কিছুটা কমলেও লেনদেন ঠিকই ধরে রেখেছে তার অবস্থান।

এই সপ্তাহে পাঁচ কার্যদিবসে মোট লেনদেন হয়েছে ৪,৫৫৪ কোটি টাকা যা সপ্তাহে ছিলো ৪,৫৭৩ কোটি। গেলো সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছে ৯১০ কোটি টাকা। ফুরফুরে মেজাজে থাকা পুঁজিবাজারে লম্বা সময় পরে বাজার মূলধন ছাড়িয়েছে ৪ লাখ কোটি টাকার ঘর। শুধু সেপেম্বর মাসেই বাজার মুলধণ বেড়েছে প্রায় ৩৫ কোটি টাকা। করোনার চাপ কমে আসায় দীর্ঘদিন পরে স্বস্তি ফিরেছে পুঁজিবাজারে। আবারও বাজারমুখি হতে শুরু করেছেন ক্ষুদ্র বিনিয়োগকারিরা। অর্থমন্ত্রীও স্বস্তি প্রকাশ করেছে পুঁজিবাজার নিয়ে।
এরই মধ্যে বাজারে সুশাসন ফিরিয়ে আনতে বেশ কিছু ইতিবাচক পদক্ষেপ নিতে দেখা গেছে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনকে। কমিশন চেয়ারম্যান শিবলী রুবাইয়াতের আশা শীঘ্রই দৈনিক লেনদেন ছাড়িয়ে যাবে ২ হাজার কোটির ঘর।

তবে এতকিছুর পরও তালিকাভুক্ত ৪৩ টি কোম্পানীর পরিচালকদের হাতে নেই নূন্যতম শেয়ার বলছেন, কোম্পানি আইন ও পুঁজিবাজার বিশ্লেষক ব্যারিস্টার মাসুম।দু এক মাসের জন্য নয় বিনিয়োগকারিরা তাকিয়ে দীর্ঘমেয়াদে বাজার ভালো হওয়ার প্রতিক্ষায়।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪