1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৬ পূর্বাহ্ন

চলতি মাসে ফের বন্যার আশঙ্কা-আবহাওয়া অধিদপ্তর

  • সময় : রবিবার, ১ সেপ্টেম্বর, ২০২৪
  • ১৩

ডেস্ক রিপোর্ট-
চলমান সেপ্টেম্বর মাসে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলে মৌসুমি ভারী বৃষ্টিপাতজনিত কারণে কতিপয় স্থানে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আজ রবিবার (১ সেপ্টেম্বর) আবহাওয়া অধিদপ্তরের মাসব্যাপী দীর্ঘমেয়াদি পূর্বাভাস প্রদান করতে গঠিত বিশেষজ্ঞ কমিটি এই পূর্বাভাস দিয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের ঢাকার ঝড় সতর্কীকরণ কেন্দ্রে ও ভিডিও কনফারেন্সের মাধ্যমে অধিদপ্তরের উপ-পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান ড. মো. ছাদেকুল আলমের সভাপতিত্বে কমিটির নিয়মিত বৈঠকটি অনুষ্ঠিত হয়।

দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এসময় বঙ্গোপসাগরে ১ থেকে ২টি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে ১টি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে। এছাড়াও দেশের উত্তর ও মধ্যাঞ্চলে ২-৩ দিন মাঝারি ধরনের বজ্রঝড় এবং সারাদেশে ৩-৫ দিন হালকা বজ্রঝড় হতে পারে।

গত মাসের চেয়ে এই মাসে গরম বেশি অনুভূত হতে পারে জানিয়ে পূর্বাভাসে বলা হয়, সেপ্টেম্বরে দেশে বিচ্ছিন্নভাবে ১-২টি মৃদু (৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস) তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা সামান্য বেশি থাকতে পারে।

আবাহওয়া অধিদপ্তরের ভাষ্যমতে,আগস্ট মাসে দৈনিক সর্বোচ্চ ২৭৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয় নোয়াখালীতে। এ মাসে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় রংপুরের রাজারহাটে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪