1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৮:০১ পূর্বাহ্ন
শিরোনাম :
পেনশন অ্যান্ড রিটায়ার্ড সার্ভিস সেকশন চালুর ঘোষণা দিলেন ডিএমপি কমিশনার গুজব ছড়িয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ ভোটের প্রতি  মানুষের আস্থা ফিরেছে-ইসি আলমগীর থাইল্যান্ডের রাষ্ট্রীয় সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী দেশে সামাজিক বিমা প্রবর্তনের সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে-মন্ত্রিপরিষদ সচিব আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করল নিউজিল্যান্ড আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ৫ জেলার স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ ঘোষণা চরম বিদ্যুৎ বিভ্রাটের কবলে টাঙ্গাইলবাসী ভোমরা সীমান্ত থেকে ৪টি স্বর্নের বারসহ এক চোরাচালানীকে আটক করেছে বিজিবি

এখন কি করবেন জাবির বরখাস্ত শিক্ষক জনি?

  • সময় : শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪
  • ৫১

জাবি প্রতিনিধি

সম্প্রতি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) যৌন নিপীড়ণ ও ভ্রুণ হত্যার দায়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের সহকারী অধ্যাপক মাহমুদুর রহমান জনিকে চাকুরি থেকে বরখাস্ত করা হয়েছে। এর প্রেক্ষিতে প্রাথমিক পদক্ষেপ হিসেবে বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. শাহাবুদ্দিনের নিকট চাকুরী থেকে বরখাস্তের আদেশ বাতিল চেয়ে আবেদন করবেন বলে জানা গেছে।

২৮ এ মার্চ রাতে মাহমুদুর রহমান জনির সাথে আলাপকালে তিনি জানান, আমার বিরুদ্ধে আইনানুগ কোন অভিযোগ না এনেই আমাকে শিক্ষক থেকে বহিষ্কার করা হয় যেটা সম্পূর্ণ সাজানো নাটক। এগুলোর বিরুদ্ধে আমার কাছে যথেষ্ট প্রমাণাদি রয়েছে কিন্তু সেগুলো কোন আমলে না নিয়ে আমার বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের ১৯৭৩ সালের অ্যাক্টের ৫১ ধারার অনুযায়ী আমি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের কাছে চিঠি দিয়েছি কিন্তু এখনো আমি সে চিঠির কোন উত্তর পাইনি। তিনি কি রাষ্ট্রপতি বা উচ্চ আদালতের দারস্থ হবেন কিনা এই বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, একটা নির্দিষ্ট সময়ের পর এগুলো নিয়ে আমি উচ্চ আদালতের দারস্থ হবো।

প্রসঙ্গত, মাহমুদুর রহমান জনির বিরুদ্ধে চাকুরির প্রলোভন দেখিয়ে একাধিক ছাত্রীর সঙ্গে ‘অনৈতিক সম্পর্ক’ গড়ে তোলার অভিযোগ ওঠে। তারই পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টরের দায়িত্ব থেকে পদত্যাগ করেন তিনি। ওই ঘটনায় ২০২২ সালের ৮ ডিসেম্বর জনির বিরুদ্ধে প্রাথমিক তদন্ত কমিটি গঠিত হয়। শিক্ষক মাহমুদুর রহমানের বিরুদ্ধে যৌন নিপীড়নের ঘটনায় গঠিত এই স্ট্রাকচার্ড কমিটির তদন্ত প্রতিবেদনের ওপর দীর্ঘ আলোচনা শেষে তাকে স্থায়ীভাবে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছিল।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বিকেল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বিশেষ সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

বা বু ম/ অভিজিৎ রায়

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪