1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
রবিবার, ১৯ মে ২০২৪, ০১:০৯ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে রয়েছে- আইজিপি রাজধানীর কারওয়ান বাজারে লাগা আগুন নিয়ন্ত্রণে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে ফুলেল শুভেচ্ছা জানালো বাপাকা কেন্দ্রীয় নির্বাহী কমিটি বাংলাদেশ পুলিশ যেকোনো পরিস্থিতি মোকাবিলায় সক্ষম- আইজিপি শারক্বীয়ার প্রধান অস্ত্র সরবরাহকারী বিপুল পরিমাণ অস্ত্র ও বিস্ফোরকসহ গ্রেফতার পূর্ব শত্রুতার জেরে সাবেক চেয়ারম্যানকে গুলি করে হত্যা! ক্রেতা সেজে বসুন্ধরা শপিং মল থেকে আইফোন চুরি করতে গিয়ে আটক ১ কাল থেকে বৃষ্টি হতে পারে ডিমের হাফ সেঞ্চুরি, সবজির দাম আকাশ ছোঁয়া ছিনতাই হওয়া স্বদেশ আবার ফিরিয়ে আনেন শেখ হাসিনা- ড.সৈয়দ আনোয়ার হোসেন

শিগগিরই ৪২তম (বিশেষ) বিসিএসের প্রিলিমিনারি

  • সময় : রবিবার, ৩ জানুয়ারী, ২০২১
  • ১৮৬

৩১ হাজারেরও বেশি আবেদন জমা পড়েছে চিকিৎসকদের জন্য বিশেষ ৪২তম বিসিএসে। রোববার (৩ জানুয়ারি) দেশের শীর্ষ একটি দৈনিকে প্রকাশিত সংবাদে এ তথ্য উল্লেখ করা হয়েছে। ৪২তম বিসিএসে সহকারী সার্জন হিসেবে ২ হাজার জনকে নিয়োগ দেওয়া হবে। যেখানে আবেদন করেছেন ৩১ হাজার ৩০ জন চিকিৎসক। যার আবেদন প্রক্রিয়া গত বছরের ৭ ডিসেম্বর শুরু হয়ে ২৭ ডিসেম্বর শেষ হয়েছে। 

জানা গেছে, ৩১ হাজার চিকিৎসকের আবেদন যাচাই বাছাই করে প্রিলিমিনারি পরীক্ষার দিন ধার্য করবে পিএসসি। আবেদন কম জমা পড়ায় দ্রুত সময়ে প্রিলিমিনারি নেয়ার পরিকল্পনা করছে কর্তৃপক্ষ। কেননা, করোনা মহামারি সময়ে জরুরি ভিত্তিতে চিকিৎসক নেওয়ার বিষয়টিও গুরুত্ব পেতে পারে। 

বিজ্ঞপ্তি অনুযায়ী, ৪২তম বিশেষ বিসিএস এমসিকিউ টাইপ লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে ফেব্রুয়ারি মাসে। কমিশনের ওয়েবসাইট ও সংবাদ মাধ্যমে সুনির্দিষ্ট তারিখ ও সময় প্রকাশ করা হবে যথাসময়ে। 

৩০০ নম্বরের মধ্যে ২০০ নম্বরের প্রিলিমিনারি (এমসিকিউ টাইপ) এবং ১০০ নম্বরের মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষার সময় দেয়া হবে ২ ঘণ্টা। নির্ধারিত সময়ে ২০০ নম্বরের মধ্যে সাবজেক্টভিত্তিক মেডিকেল সায়েন্স (১০০), বাংলা (২০), ইংরেজি (২০), বাংলাদেশ বিষয়াবলি (২০), আন্তর্জাতিক বিষয়াবলি (২০), মানসিক দক্ষতা (১০) ও গাণিতিক যুক্তির (১০) নম্বরের এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হবে।  

সঠিক উত্তরের জন্য যেমন পূর্ণমান ১ নাম্বার পাওয়া যাবে অন্যদিকে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নাম্বার থেকে কাটা যাবে দশমিক ৫০ নম্বর। 

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪