1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ১০:৩৮ অপরাহ্ন
শিরোনাম :
আগামীকাল ১ ঘণ্টা ইন্টারনেট সেবা বন্ধ রাখার ঘোষণা বিএসসিপিএলসির তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষিত ডেঙ্গু প্রতিরোধে মাসব্যাপী কর্মসূচি নিয়ে ২২ এপ্রিল মাঠে নামছে ডিএনসিসি দেশে এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত ফ্লু ভাইরাসের মৌসুম: গবেষণা ঝালকাঠির গাবখানে ট্রাক-প্রাইভেটকার-অটোরিকশার সংঘর্ষে নিহত ১১ বর্তমান সরকারের আমলে জ্যামিতিক হারে গুম ও বিচার বহির্ভূত হত্যা বেড়েছে-রিজভী ৮ হাজার ভুয়া মুক্তিযোদ্ধার সনদ বাতিল করা হয়েছে-মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী সাভারের সেই ফার্মেসি মালিক আব্দুল মান্নানকে গ্রেফতার করেছে পুলিশ আবারও মিয়ানমারের ৪৬ সীমান্তরক্ষীর বাংলাদেশে আশ্রয় প্রায় ৫ লক্ষ টাকা মূল্যমানের ফেনসিডিলসহ দুই মাদক ব্যবসায়ী আটক!

বঙ্গবন্ধুর প্রতিকৃতি মুছে ধর্ষন বিরোধী গ্রাফিতি আঁকল জাবি ছাত্র ইউনিয়ন!

  • সময় : শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২৪
  • ২৭

স্টাফ রিপোর্টার-

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি মুছে ধর্ষণ ও স্বৈরাচার বিরোধী গ্রাফিতি আঁকার ঘটনা ঘটেছে। এ বিষয়ে জাবি শাখা ছাত্র ইউনিয়নের সভাপতি অমর্ত্য রায় এবং সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলির বিরুদ্ধে রাষ্ট্রীয় আইনে মামলা করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বিকাল ৫টায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনুমতিক্রমে এ মামলা করা হয় বলে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রধান আইন কর্মকর্তা জাহিদুজ্জামান শাকিল। 

গত ২০ ফেব্রুয়ারি  সিন্ডিকেট সভায় তাদেরকে এক বছরের জন্য বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা সুদীপ্ত শাহীন বলেন, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের অনুমতিক্রমে আমি বাদী হয়ে রাষ্ট্রীয় আইনে মামলা করেছি। আজ বিকাল ৫টায় আশুলিয়া থানায় মামলার কাজ সম্পন্ন।

জানা গেছে, গত ৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের দেয়ালে বঙ্গবন্ধুর গ্রাফিতি মুছে ধর্ষণবিরোধী গ্রাফিতি আঁকেন বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের একাংশের (অমর্ত্য রায়-ঋদ্ধ অনিন্দ্য) নেতাকর্মীরা। 

এ ঘটনার প্রতিবাদ জানিয়ে ১৫ ফেব্রুয়ারি দুপুর থেকে জড়িতদের সর্বোচ্চ শাস্তিসহ তিন দফা দাবিতে টানা চার দিন অনশনে বসেন ছাত্রলীগের দুই নেতা। এরপর গত ১৮ ফেব্রুয়ারি রাতে বিশ্ববিদ্যালয় প্রশাসন অনশনকারীদের সঙ্গে দেখা করেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নূরুল আলম জড়িতদের শাস্তির আশ্বাস দিয়ে অনশনকারীদের অনশন ভাঙান। 

বহিষ্কারের বিষয়ে অমর্ত্য রায় বলেন, যে প্রক্রিয়ায় আমাদের বিচার করা হয়েছে তা সম্পূর্ণ বেআইনি। আমাদেরকে কোন শোকজ দেওয়া হয়নি। বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী তদন্ত কমিটির প্রতিবেদন ডিসিপ্লিনারি বোর্ডের কাছে পাঠানের কথা তা না করে তারা সরাসরি সিন্ডিকেটে পাঠিয়েছে। এটা এক ধরনের স্বৈরাচারী আচরণের বহিঃপ্রকাশ। আমরা এর বিরুদ্ধে আদালতে রিট করবো। আমাদের বিরুদ্ধে মামলা করে বিশ্ববিদ্যালয় ছাত্র অধিকার হরণ করেছে।

এ রিপোর্ট লেখার সময় (রাত সাড়ে ১২টা) ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা মামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪