1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
বুধবার, ০৮ মে ২০২৪, ০৬:৫৭ অপরাহ্ন
শিরোনাম :
হজ কার্যক্রমের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ট্রাফিক পুলিশের বিশেষ অভিযানে নগরীতে নেই চিরচেনা যানজট যৌন নিপীড়নের অভিযোগে ঢাবি অধ্যাপক নাদিরকে অব্যাহতি ডিএমপির ট্রাফিক-তেজগাঁও বিভাগের হাতে ভুয়া পুলিশ সদস্য আটক সুন্দরবনের আগুন সম্পূর্ণভাবে  নিভে গেছে রুমায় যৌথ বাহিনীর অভিযানে কেএনএফ এর ১জন সন্ত্রাসী নিহত বর্তমানে দেশে বিদ্যুতের চাহিদার চেয়েও উৎপাদন ক্ষমতা বেশি: প্রতিমন্ত্রী নসরুল হামিদ ২ ম্যাচ বাকি রেখেই সিরিজ জয় নিশ্চিত করলো  টাইগাররা রোহিঙ্গাদের জন্য আরও তহবিল সংগ্রহে আইওএম’র প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর মন্ত্রী-এমপিদের স্বজনরা প্রার্থী হওয়ায় ইসি বেকায়দায় নেই – সিইসি

প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের পর স্মার্ট বাংলাদেশের প্রত্যয়ে : স্পিকার

  • সময় : বৃহস্পতিবার, ৩ আগস্ট, ২০২৩
  • ১১১

নিজেস্ব প্রতিবেদক

নারী শিক্ষা প্রসারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় অগ্রবর্তী বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বৃহস্পতিবার (৩ আগস্ট) ‘গণিত ও বিজ্ঞানশিক্ষা বিষয়ক সামার স্কুল-২০২৩ এর সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। শেভরনের পৃষ্ঠপোষকতায় এর আয়োজন করে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন (এইউডব্লিউ)। 

ড. শিরীন শারমিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী শিক্ষা প্রসারে সবসময় অগ্রবর্তী। প্রধানমন্ত্রী তৃণমূলের দারিদ্র্য ও বঞ্চিত এক কোটি শিক্ষার্থীর মাঝে মায়েদের মোবাইলের মাধ্যমে বৃত্তি প্রদান, মায়েদের মোবাইল প্রদান, বিনামূল্যে বই বিতরণ, উচ্চ শিক্ষার জন্য বৃত্তি প্রদানসহ বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়ন করেছেন। ফলশ্রুতিতে বাংলাদেশ বিশ্বের কাছে রোল মডেলে পরিণত হয়েছে।

তিনি বলেন, এইউডব্লিউয়ের শিক্ষাদান প্রক্রিয়া শিক্ষার্থীদের ভবিষ্যতে সফলতার সঙ্গে এগিয়ে যেতে আত্মপ্রত্যয়ী করছে। মেধাবী শিক্ষার্থীরা সব ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করতে সক্ষম। এসময় তিনি শিক্ষার্থীদের আত্মবিশ্বাসী এবং নিজের স্বপ্নের ওপর দৃঢ় বিশ্বাস রেখে অধ্যয়ন করার আহ্বান জানান। 

স্পিকার বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের পর স্মার্ট বাংলাদেশের প্রত্যয়ে এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী ২০৩০ সালের মধ্যে এসডিজি লক্ষ্যমাত্রা অর্জন এবং ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আধুনিক এবং প্রযুক্তি নির্ভর শিক্ষিত জাতি প্রয়োজন। এসময় তিনি উন্নয়ন কর্মকাণ্ডে নারীর অংশগ্রহণ নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেন।

এসময় তিনি শোকের মাস আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সব শহীদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। 

এসময় ড. শিরীন শারমিন এবং এইউডব্লিউয়ের উপাচার্য ড. রুবানা হক শিক্ষার্থীদের মাঝে যোগ্যতা সনদ প্রদান করেন। 

অনুষ্ঠানটি পরিচালনা করেন এইউডব্লিউ সামার স্কুল-২০২৩ এর সমন্বয়ক সুমাইয়া হালিম ও নুজহাত জাহান। সমাপনী অনুষ্ঠানে এইচএসই পরিচালক মুনাওয়ার হেলাল চৌধুরী এবং কমিউনিটি এনগেজমেন্ট ও সামাজিক বিনিয়োগ ম্যানেজার তুষারুজ্জামান খন্দকার, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

এইউডব্লিউয়ের ডিন অব ফ্যাকাল্টি ও অ্যাকাডেমিক অ্যাফেয়ার্স ড. বীণা খুরানার সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য ড. শিরীণ আখতার, এইউডব্লিউয়ের উপাচার্য ডক্টর রুবানা হক, শেভরন বাংলাদেশের কর্পোরেট অ্যাফেয়ার্সের পরিচালক মুহাম্মদ ইমরুল কবির এবং লিগ্যালের পরিচালক মানাল মোহাম্মদ।

পরে ড. শিরীন শারমিন বায়েজীদ লিংক রোডে অবস্থিত এইউডব্লিউয়ের স্থায়ী ক্যাম্পাস পরিদর্শন করেন। পরে তিনি চট্টগ্রাম ডিসি পার্ক পরিদর্শন করে বৃক্ষরোপণ করেন।

বা বু ম / অ জি

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪