1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১২:০১ অপরাহ্ন
শিরোনাম :
প্রভাব খাটিয়ে পরিবেশের ক্ষতির সুযোগ আর নেই-পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী টাঙ্গাইল শহরের বিভিন্ন স্থানে ককটেল বিষ্ফোরণ, জনমনে আতঙ্ক ইউসিএলের সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ আজ থেকে শুরু হচ্ছে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী আগামীকাল ১ ঘণ্টা ইন্টারনেট সেবা বন্ধ রাখার ঘোষণা বিএসসিপিএলসির তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষিত ডেঙ্গু প্রতিরোধে মাসব্যাপী কর্মসূচি নিয়ে ২২ এপ্রিল মাঠে নামছে ডিএনসিসি দেশে এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত ফ্লু ভাইরাসের মৌসুম: গবেষণা ঝালকাঠির গাবখানে ট্রাক-প্রাইভেটকার-অটোরিকশার সংঘর্ষে নিহত ১১ বর্তমান সরকারের আমলে জ্যামিতিক হারে গুম ও বিচার বহির্ভূত হত্যা বেড়েছে-রিজভী

রান্নায় ব্যবহৃত মশলা কতটা খাঁটি? সহজে বোঝার জন্য রইল কিছু টিপস

  • সময় : শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০
  • ৪০২

রান্নায় আলাদা মাত্রা যোগ করে মশলা (spices)। একথা নিশ্চয়ই শুনেছেন। মশলা শুধু রান্নার স্বাদ বাড়িয়ে দেয় না, তার অনেক ঔষধি গুণও রয়েছে। সঠিক মশলা সঠিকভাবে ব্যবহার করলে তার অনেক উপকার পাওয়া যায়। কিন্তু প্রশ্ন হচ্ছে বর্তমান এই সময়ে আপনি সঠিক আর খাঁটি মশলাই যে কিনছেন,

বুঝবেন কেমন করে? কয়েকটি বিষয় আপনাকে খেয়াল রাখতেই হবে। তাহলেই বুঝতে পারবেন আসল আর নকলের পার্থক্য। দারচিনি (Cinnamon)- মাংসের ফোড়নে কিংবা ফ্রায়েড রাইস করার সময় একটু দারচিনি অন্য মাত্রা যোগ করে রান্নায়। তবে বাজার থেকে দারচিনি কেনার আগে ভাল করে তাঁর গন্ধ বুঝে নেবেন। অনেক সময় দারচিনির বদলে কাসিয়া বা চিনা দারচিনি বিক্রি করা হয়।

চিনা দারচিনি ওজনে হালকা হয়। তার ঘনত্বও কম থাকে। আর গন্ধও হালকা থাকে। আসল দারচিনির গন্ধ খুবই কড়া হয়। নাকের ভরসাতেই তা কেনা ভাল। গোলমরিচ (Black Pepper) – রান্নায় স্বাদ বাড়ানোর পাশাপাশি সর্দি-কাশির ক্ষেত্রেও বেশ কাজে দেয় গোলমরিচ। জানেন কি বাজারে অনেক সময় গোলমরিচের সঙ্গে পেপের বীজ মিশিয়ে দেওয়া হয়? গোলমরিচ কেনার ক্ষেত্রে একটু টিপে দেখে নেবেন। যদি মরিচ একটু তৈলাক্ত হয় তাহলে তা আসল।

যদি না হয় তাহলে? অবশ্যই নকল। স্টার আনিস (Star Anise) – ভারতীয় রান্নার অন্যতম অঙ্গ ফুলের মতো দেখতে এই মশলা। এটি কেনার ক্ষেত্রে দেখে নেবেন মোট আটটি অক্ষ আছে কি না। আর খুব বেশি কালচে রঙের হলে স্টার আনিস নেবেন না। লঙ্কা গুঁড়ো (Chilli powder) – ঝালের শৌখিনদের রান্নার ক্ষেত্রে এটি অপরিহার্য। লাল রঙের আড়ালে এই মশলার ক্ষেত্রে ভেজালের হার বেশি। বাজার থেকে যখন লঙ্কার গুড়ো কিনবেন। দেখে নেবেন তার থেকে একটু নিয়ে এক গ্লাস জলে মিশিয়ে দেখবেন।

যদি তা জলের সঙ্গে মিশে যায় আর রং পালটে যায় তাহলে তা অবশ্যই আসল। হলুদ(Turmeric)- ভারতবাসীর জীবনে এই মশলার গুণ অল্প শব্দে ব্যাখ্যা করা কঠিন। হলুদের ক্ষেত্রেও জলে মিশিয়ে আপনি আসল ও নকলের তফাত বুঝতে পারবেন।

অতএব, পরেরবার যখন বাজার থেকে মশলা কিনবেন, এই বিষয়গুলি অবশ্যই মাথায় রাখবেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪